ভিয়েতনাম ভ্রমণ কাহানী  | Vietnam travel guide in Bengali

ভিয়েতনাম ভ্রমণ কাহানী | Vietnam travel guide in Bengali

ভিয়েতনাম হলো প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক বৈচিত্রের এক বিস্ময়কর মিশ্রণ।  দেশটি মাঝে মাঝে আপনাকে বিস্ময়ের মধ্যে ফেলে দেবে এর প্রাকৃতিক সৌন্দর্যের জন্য। দক্ষিণ এশিয়ার এই দেশটি সেইভাবে ভ্রমণ গন্তব্য হিসাবে তেমন ভাবে পরিচিতি পাইনি। ভিয়েতনামি সংষ্কৃতি জটিল, বিচিত্র  এবং এটি ইতিহাসের কিছু জ্ঞান কে চিত্রিত করে। ভিয়েতনাম দিন দিন আরো ব্যয়বহুল হয়ে যাচ্ছ, কিন্তু এখনো এই দেশটি ভীষণ সস্তা, আপনি এখানে ভ্রমণ করতে পারবেন মাত্র ৩০০০ হাজার টাকা প্রতিদিন হিসাবে। ৩০০০ কিলোমিটার জুড়ে রয়েছে তটরেখা, সমুদ্র সৈকত, গতিশীল ক্রমবর্ধমান শহরগুলি, পর্বতমালা, বিভিন্ন সাংস্কৃতিক এবং ঐতিহাসিক জায়গা গুলি। ভিয়েতনামের পর্যটন শিল্প বিশ্বের খুব দ্রুত বর্ধমান পর্যটন গুলির মধ্যে অন্যতম।
Vietnam travel guide in Bengali
Vietnam / source: wallpaperflare.com


ভিয়েতনাম ভ্রমণ করার জন্য কিছু জায়গা  

১. হালং বে(Halong Bey):

ভিয়েতনাম এর দক্ষিণে এই উপসাগরটি অবস্থিত। হালং বে হলো চমৎকার সমুদ্র দর্শনের একটি জায়গা , এই জায়গাটি UNESCO Heritage site এর একটি। এই জায়গাটির নামের অর্থ হলো 'অবতরণকরি ড্রাগনের জায়গা', এই জায়গাটি অতটাও বিখ্যাত ছিল না ১৯এর দশকের আগে।  এখনকার সময়ই এই জায়গাটি ভীষণ ভাবে বিখ্যাত হয়ে গাছে। 

halong bey
Halong Bey / source: wikimedia.org


২. হো চি মিনঃ শহর(Ho Chi Minh City):

যারা বোরো শহরের ভক্ত  তাদের জন্য এই শহর।  এই জায়গাটি ভিয়েতনামের বাণিজ্যিক কেন্দ্র। এই জায়গার রাস্তায় গাড়ি, বাইক এবং রাস্তার ধরে থাকা রেস্তোরা দেখতে অনেকটাই শহুরে। এই শহরটি শপিং করার জন্যে আদর্শ জায়গা। এই শহরের মধ্যে একটি জাদুঘর আছে যেখানে যুদ্ধের কিছু চিত্রকলা আছে যেখানে কিছু বিরক্তিকর ছবি আছে যেটাতে যুদ্ধের বর্বরতা ওখানে চিত্রায়িত আছে। 
Ho Chi Minh City
Ho Chi Minh City / source: pixabay.com


৩. হিউ (Hue):

হিউ হলো ভিয়েতনামের একটি অন্যতম ঐতিহাসিক জায়গা। এখানে ঘোরার জন্য আপনাকে নিশ্চই নৌকা নিতে হবে। আপনার এখানে একদিন লেগে যাবে এই শহরের পুরোটা দর্শনের জন্য। নৌকাতে ঘুরলে আপনি বিভিন্ন রাজাদের সমাধি দেখতে পাবেন। এখানে সব থেকে সুদর্শন সমাধি হলো টু ডক এর। এখানে সব থেকে ভালো বদ্ধ মন্দির হলো থিয়েন মু বুদ্ধ মন্দির, এর টাওয়ারটি ২১ মিটার উঁচু। 
Hue
Hue / source: wallpaperflare.com


৪. ফং নহ-কে বাং জাতীয় উদ্যান(Phong Nha-Ke Bang National Park):

ভিয়েতনামেরে এই জায়গাটি হলো অন্যতম জায়গা ভ্রমণ করার জন্য। এই উদ্যানের সব থেকে জনপ্রিয় গুহা হলো প্যারাডাইস কেভ, এটি প্রায় ৩১ কিলোমিটার মাটির নিচে প্রসারিত। লু লং কেভ হলো স্নান করার জন্য আদর্শ জায়গা এটি নদীর সাথে পরস্পর যুক্ত। 

৫. মাই সন(My Son):

এটি হলো একটি হিন্দু মন্দির, এই মন্দিরটি ব্যাপক ভাবে ব্যবহার করা হতো ৭এর দশক থেকে ১০এর শতকে, এই মন্দিরকে পরিত্যাগ করা হয় ১৩এর শতকে।  এই জায়গার মধ্যে প্রায় ২০ টি মন্দির আছে। 
এই মন্দিরটি তৈরি হয়ে ছিল ইট এবং বেলে পাথর দিয়ে। এখানে গ্রূপ B এর মন্দির গুলি সব থেকে পুরানো।  এবং গ্রূপ A এর মন্দির গুলি ধ্বংস হয়ে গেছে ভিয়েতনামের যুদ্ধে আমেরিকার সৈন্যদেড় দ্বারা। 
My Son Vietnam
My Son / source: wikimedia.org


৬. হয় আন(Hoi An):

এই পুরোনো শহর টি ভ্রমণ করতে আপনার ভালোই লাগবে।  ১৫ এর দশকে এটি ছিল একটি বাণিজ্যিক কেন্দ্র। এখানে সংরক্ষন আছে বণিক ঘর গুলি , এখন থেকে জাপান এবং চীন এখন কার কাপড় এবং অন্যান্য সরঞ্জাম কিনতে আস্ত। এখানে অনেক বণিকদের ঘর খুলে দেয়া হয়েছে পর্যটকদের জন্য যা দেখে আপনি তখন কার যুগের কথা কিছু বুঝতে পারবেন। 
hoi an vietnam
Hoi An / source: flickr.com


৭. নহ ট্রাং(Nha Trang):

ভিয়েতনামে এই সৈকত কে রাজা বলা হয়। এই সৈকতকে খুব ভালো ভাবে পরিচালিত করা, এটি প্রায় ৬ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে আছে। নহ শহর এবং এই সমুদ্র সৈকতে গরমের সময় পর্যটকে পুরো ভোরে যাই।  সৈকতটি সাঁতার কাটার জন্য দারুন জায়গা। 
Nha Trang
Nha Trang / source: pixabay.com


৮. কু চি টানেল(Cu Chi Tunnels):

এই সুড়ঙ্গটি আপনাকে একটি আলাদা রকম অভিজ্ঞতা দেবে, যারা ভিয়েতনামের আধুনিক সামরিক ইতিহাসে আগ্রহী। এই সুড়ঙ্গ টি প্রায় ২৫ও কিলোমিটার জুড়ে আছে , এখানে VC সেনা এখন থেকে পরিচালনা এবং যোগাযোগ রাখতো হো চি মীনঃ শহরের জায়গা গুলিতে। 

এই জায়গা গুলি ছাড়াও আরো অনেক জায়গা যেমন হ্যানয়(Hanoi), সঁপা কান্ট্রিসাইড(Sapa Countryside), বা বে ন্যাশনাল পার্ক(Ba Be National Park), মিকং ডেল্টা(Mekong Delta), মুই নে(Mui Ne)  আসতে পারেন। 

ভিয়েতনাম আসার জন্য সেবা সময় কখন?(Best time to visit Vietnam)

এখানে ভীষণ পরিমানে বৃত্তি হয় যাই কারণে আপনি এখানে বন্যা আর মাটি খৈ বা ধস দেখতে পাবেন , আপনি যদি শুকনো সময়ই আস্তে চান তাহলে আপনাকে বছরের ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী মাসের মধ্যে আস্তে হবে। 

কি ভাবে ভিয়েতনাম যাবেন ?(How can i go to Vietnam from Kolkata?)

আপনি কলকাতা নেতাজি সুভাষ চন্দ্র বোস এয়ারপোর্ট থেকে ভিয়েতনামের হ্যানয়(Hanoi Airport) এয়ারপোর্ট পর্যন্ত  ফ্লাইট নেবেন।  ওখানে পৌঁছাতে আপনার ৬ঘন্টা ৩০ মিনিট সময় লাগবে। 

ভিসা 

ভিসা আপনি খুব সহজেই পেয়ে যাবেন ভিয়েতনাম যাওয়ার জন্য।  ভিয়েতনামের ভিসা আপনি মাত্র $২৫ বা ভারতের টাকায় মাত্র ১৮৭৫ টাকার মধ্যে পেয়ে যাবেন। 

0 Response to "ভিয়েতনাম ভ্রমণ কাহানী | Vietnam travel guide in Bengali "

Post a Comment