TEMPLES AROUND LONAR LAKE BULDHANA, AURANGABAD, MAHARASHTRA

TEMPLES AROUND LONAR LAKE BULDHANA, AURANGABAD, MAHARASHTRA

আমরা লুনার হ্রদের(Lunar lake) আসে পাশে আমরা কিছু মন্দির আবিষ্কার করি হ্রদের আসে পাশে, কিছু কিছু মন্দির ১৩ই শতাব্দীর বা তার চেয়েও পুরানো। এখানে এই হ্রদের আসে পাশে প্রায় ১৪টি মন্দির বর্তমান। আমরা এর কিছু মন্দির ঘুরেছিলাম। সংকর গনেশ মন্দির(Sankar Ganesh Temple), রামগয়া মন্দির(Ramgaya Temple), বাগমাহাদেও মন্দির(Waghmahadeo Temple) ইত্যাদি মন্দির গুলি রাস্তার পাশে এবং হ্রদের পাদদেশে তৈরি হয়েছিল। আমরা প্রায় সকালের ১০টাতে পৌঁছে ছিলাম, কিন্তু ওখানে কোনো পযটক কে দেখতে পাইনি। আমরা ওখানে আবিষ্কার করলাম যে মন্দির গুলি দারুন ভাবে ক্ষতিগ্রস্ত। বিল্ডিং এর ধ্বংসাবশেষ গুলি চারি ধারে ছড়ানো যা দেখে মনে হচ্ছে যে এখানে কোনো লুট চলেছে কারণ এখানে প্রায় ১০০ বছর পর্যন্ত কোনো ভূমিকম্প হয়নি। 
LONAR LAKE
Lunar Lake / source: wikimedia.org

সংকর গনেশ মন্দির(Sankar Ganesh Temple):

ইটা দেখে খুব খারাপ লাগছিলো এখানে প্রায় সবকিছু প্রায় ধ্বংস হয়ে গাছে। এই মন্দির এর শিব লিঙ্গ উদাও এখন থেকে। এই মন্দিরটি খুব সুন্দর এবং এর স্থাপত্য শিল্প কলা কিছু কিছু জায়গায় এখনো ভালো ভাবে সংরক্ষণ করা হয়েছে। 

রামগয়া মন্দির(Ramgaya Temple):

এখানের স্থানীয় মানুষরা বিশ্বাস করে যে ভগবান রাম বনবাসের যাওয়ার পূর্বে এখানে পূজা করে তারপর গিয়েছিলেন।  এই মন্দিরের দেয়ালে এবং মন্দিরের ভিতরে রামগয়া মন্দির নামটি লিপিবদ্ধ করা আছে। এখানে যে কাঠের রাম মূর্তি আছে সেটি নাকি ১০০ বছরেরও পুরানো এখানে স্থানীয়দের বিশ্বাস। এখনো পূজা পাঠ  চলে  এই মন্দিরে। 

হনুমান মন্দির(Hanuman Temple)

এখানে রাম মন্দিরের পাশে হনুমান মন্দির আছে, বলতে পারেন যে, যেখানে রাম সেখানে  রামভক্ত হনুমান থাকবে। এই মন্দিরটি পারি ১০০ বছরেরও বেশি পুরানা। ইটা দেখতে খুব ভালোলাগে যে রাম মন্দিরে বিপরীতে এই হনুমান মন্দির তৈরি হয়েছে।  

মুঙ্গলা মহাদেও মন্দির (Mungala Mahadeo Temple):

মুঙ্গলা মহাদেও মন্দিরটি হ্রদের ভীষণ কাছেই তৈরি হয়েছিল।  বর্ষা কালে বৃষ্টির জন্য এখন কার নদীর জলের স্তর অনেকটাই বেড়ে যায় তার ফলে এই মন্দিরটির প্রায় অর্ধেকের বেশি জলের নিচে চলে যাই। 

কামলাজা দেবী মন্দির(Kamalaja Devi Temple):

আমরা যেই জায়গায় দাঁড়িয়ে ছিলাম তার বিপরীতে হ্রদের ওপাশে একটি মন্দির বর্তমানছিলো তার নাম হলো কামলাজা দেবী মন্দির।  এই দৃশ্যটি আমাকে প্রায় সম্মোহিত করে তুলেছিল। কিন্তু আমার হাতে  একটু বেশি সময় থাকলে আমি ওই মন্দিরটি দেখতে যেতাম। এই মন্দির এবং হ্রদটি পর্যটক এবং বিজ্ঞানীদের ভীষণ আকর্ষণ করে। 

গোমুখ মন্দির(Gomukh Temple):

গোমুখ মন্দির টি দারুন ভাবে বিখ্যাত যার জন্য বেশির ভাগ পর্যটকরা এই মন্দিরে ভিড় জমায় ।  এর কারণ হলো মন্দিরের  একটি গুপ্ত জায়গা থেকে জলধারা বেরিয়ে মন্দিরে কুন্ডের মধ্যে এই ধারাটি বয়ে যাই  এর জন্য। স্থানীয়রা একে বলেন ধার , স্থানীয়রা এই মন্দিরকে আবার ধার মন্দির ও  বলে থাকেন। এই স্রোতে যাওয়ার জন্য স্থানীয় রা দাঁড়িয়ে থাকেন, এরা  মনে করে এখানে নামলে আশীর্বাদ পাওয়া যাই। 

এখানে আসার জন্য কিছু টিপস:

  • সকাল ১১টার মধ্যে এখানে আসার চেষ্টা করবেন।  কারণ দুপুরে এখানে উষ্ণতা আপনি সহ্য করতে পারবেন না। ভাবনার সব এনার্জি চলে যাবে। 
  • আপনার সাথে পর্যাপ্ত জল নিয়ে নেবেন। এবং পারলে এনার্জি বুস্টার বা গ্লুকোজ নিয়ে নেবেন।
  • এখানে মন্দির হ্রদের চারিপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ,আপনি যদি পুরোটি দেখার চিন্তা করেন তাহলে আপনাকে এখানে তাড়াতাড়ি আসার পরিকল্পনা করতে হবে। 
  • পারলে এখানে শীতের সময় আসবেন কারণ গরমের সময় এই জাগাতে আপনি অসুস্থ হয়ে যাবেন গরমে। 
  • এখানে কোনো টিকিট নেই। 
  • এখানে কোনো ওয়াশরুম নেই। আপনি যদি ওয়াশরুম খুঁজতে যান তাহলে এখানে আসে পাশে যে হোটেল আছে ওখানে যেতে পারেন। 

আমরা যে সব জায়গাতে যেতে পারিনি:

নারাদেশ্বর মন্দির, হাটকেশ্বর মন্দির, সীতা নাহানি, নন্দী মণ্ডপ, কুমারেশ্বর মন্দির ,কাপিলাসঙ্গম মন্দির ,যাদনাবালকেশ্বর মন্দির, বিষ্ণু বাগিচা মন্দির, গায়বী পীর ইত্যাদি। 

0 Response to "TEMPLES AROUND LONAR LAKE BULDHANA, AURANGABAD, MAHARASHTRA"

Post a Comment