যেনেনিন সিকিম এর কিছু উৎসব সম্পর্কে যেটি হয়তো আপনার জানা নেই | Festivals of Shikkim

সিকিম ১৬৪২ থেকে ১৯৭৫ পর্যন্ত এটি ছিল বৌদ্ধ রাজ্য, নামগিয়াল চোগিয়াল এর অধীনে। বার বার এই ছোট্ট রাজ্যকে নেপালের হাত থেকে রক্ষা করতে হতো। যখন ভারত ব্রিটিশদের অধীনে ছিল তখন এই রাজ্যটি জমকালো হয়ে ওঠে। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর এটি ভারতের অঙ্গ রাজ্য হওয়ার ওঠে। এবং ১৯৭৫ সালে যখন রাজতন্ত্র উঠে যাই তখন সিকিম কে ভারতের রাজ্য হিসাবে বিবেচিত করা হয়। সিকিম হলো সব থেকে প্রিয় জায়গা যারা একটু শান্তি এবং অন্তরাত্মা কে একটু সন্তুষ্টি দিতে চান তাদের জন্যে অথবা যারা শহরের কোলাহল থেকে একটু দূরে যেতে চান সিকিম তাদের জন্য একটি আদর্শ জায়গা । সিকিমে ১১টি সরকারি ভাষা আছে যার মধ্যে, নেপালি, সিকিমিজ, ইংরাজি, লেপ্চা লিম্বু ইত্যাদি ভাষা অন্যতম। এখানে কিছু উৎসব আছে যা আপনাকে উদ্ভাসিত করবে।
Festivals of Shikkim
Sikkim Festival / source: wikimedia.org


১. হি বার্মিক পর্যটক উৎসব(Hee Bermoik):

হি বার্মিক উদ্সবটি প্রত্যেক বছর হি বার্মিক শহরে উদযাপন করা হয় এটি শহরটি, গ্যাংটকের ভীষণ কাছে। হাজার হাজার পর্যটক প্রত্যেক বছর এই সময় এখানে এসেছে এই উৎসব টি পালন করে, এই উৎসবটি  ২০০৫ সল্ থেকে শুরু হয়ে ছিল এবং এটি এখনো চলছে। এটি একটি ভীষণ গুরুত্বপূর্ণ উৎসব(festival), এটি প্রত্যেক বছর মে মাসে গরমের সময় পালন করা হয়। 

২. পাং ল্যাবসল(Pang Lhabsol):

পাং ল্যাবসল উৎসব টি ভীষণ আমাদের সাথে এবং ভক্তিতে পালন করা হয়। এটি ভীষণ বোরো একটি উৎসব। এই উৎসব টি পালন করা হয় প্রত্যেক বছর ১৫ জুলাই মাসে। এই উৎসব চলতে থাকে প্রায় ৩ দিন ধরে। এই সময় আপনি এখানে আস্তে পারেন এই উৎসব টি উপভোগ করার জন্য। 

৩. রাবংলা:

রাবংলা হলো সিকিম এর একটি শান্তিপূর্ণ জায়গা। এই জায়গাটি সর্বাধিক মনোরম এবং খুব সুন্দর একটি আকর্ষণ পর্যটকদের জুন। রাবংলা হলো মাইনাম এবং টেনডং পর্বতের প্রান্তের মধ্যে ৭০০০ ফুট উপরে অবস্থিত। রাবংলা থেকে অবস্যই আপনি বিশাল হিমালয় এবং দুর্দান্ত দৃশ্য গুলি দেখতে পাবেন। সিকিমের এই জায়গাটি প্রকৃতিপ্রেমীদের কাছে ভীষণ ভাবে প্রশংসিত এর সৌন্দর্য্যের জন্যে। এপ্রিল মাসে এখানে রাবংলা উৎসবটি পালন করা হয়। 

৪. লোসার উৎসব(Losar Festival):

লোসার উৎসবটি পালন করা হয়, এখানকার নববর্ষ পালন করার জন্য, এটি ফেব্রুয়ারী মাসে হয়ে থাকে। এই উৎসব টি দার্জেলিং, সিকিমে অনুষ্ঠিত হয় এবং ভীষণ জাগজমগ ভাবে পালন করা হয়।  এই উৎসবটি প্রায় ৭ দিন ধরে পালন করা হয়।  এই উৎসবে সাংষ্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয় এবং স্থানীয় রা এতে অংশগ্রহণ করে। 

৫. থার্পু  বর্ষা উৎসব(Tharpu Monsoon Festival):

থার্পু উৎসবটি পালন করা হয় যখন সিক্কিমে বর্ষাকাল। থার্পু উৎসব টি প্রত্যেক বছর অগাস্ট মাসে পশ্চিম সিকিমেরথার্পু তে পালন করা হয়।  থার্পু উৎসবের জন্য এখানে বিশেষ ভাবে ব্যবস্থা গ্রহণ করা হয়, এর কারণে এখানকার স্থানীয় এবং পর্যটকদের ভীষণ ভাবে আকর্ষণ করে। এই উৎসবে আসলে আপনি দেখতে পাবেন ঐতিহ্যবাহী জিনিস এবং বিভিন্ন ধরণের কলা(arts)। 

৬. লাহবাব ডুচেন(Lhabab Duchen):

তব্বতিয়ান ধার্মিক অনুষ্ঠান অনুযায়ী, লাহবাব ডুচেন হলো এখানকার বৌদ্ধদের একটি উৎসব। এটি তিব্বতি বছরের ৯ মাসের ২২ তারিখে উৎসবটি পালন করা হয়, মানে এই বছরে ৬ই নভেম্বর এই উৎসবটি বছরে পালন করা হবে। 

৭. গ্যাংটক শীতের উৎসব(Gangtok Winter Festival):

এই বাৎসরিক অনুষ্ঠান ভীষণ বড়ো করে এখানে পালন করা হয়। এই শীতকালীন উৎসব টি ৪ দিন ধরে উতযাপন করা হয়। এই উৎসবের উপযুক্ত সময় হলো ৯ই ডিসেম্বর থেকে ১১ই জানুয়ারী পর্যন্ত হয়ে থাকে। 

৮. নামচি মহাউৎসব(Namchi Mahotsav): 

এই উৎসবটি সিক্কিমের কালারফুল এবং প্রাণবন্ত উৎসব। এটি হলো একটি সাংস্কৃতিক অনুষ্ঠান যা প্রায় এক সপ্তাহ ধরে চলে। এই উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাচ, গান ইত্যাদি এখানে সব্বাই উপভোগ করে। 

৯. মানগান গানের উৎসব(Mangan Music Festival)

মানাগান উত্সবটি এখানকার গানের জন্য বিখ্যাত, এই উৎসব আয়োজন করা হয় প্রত্যেক বছর ডিসেম্বর মাসে। এই এই মানগান উৎসবটি ভীষণ আকর্ষণীয়, এবং এখানকার ঠান্ডার জন্য এটি আরো উপভোগ্য হয়ে ওঠে। এখানকার স্থানীয় সংগীত পর্যটকদের জন্য দারুন একটি দৃশ্য। 

১০. নামসুং উৎসব(Namsoong Utsav):

নামসুং উৎসবটি সিকিমের খুব বিখ্যাত একটি উৎসব এটি প্রায় ৭দিন ধরে এই উৎসবটি পালন করা হয়।  নামসুং উৎসব ডিসেম্বর মাসের ১ তারিখে বা জানুয়ারী মাসের ১ তারিখে শুরু হয়। সিকিম এর এই উৎসবটি অনেক পর্যটকদের আকর্ষণ করে এখানে আসার জন্যে। 

Post a Comment

0 Comments