ব্যাংকক ভ্রমণের সাতকাহন | Bangkok Travel Guide in Bengali

ব্যাংকক ঘুরতে যেতে চান তাহলে এই ব্লগটি সম্পূর্ণ পড়ুন। এই ব্লগটিতে জেনেনিন কিভাবে যাবেন, কোথায় থাকবেন, কি কি না নিলে চলবে না, কি কি কেনাকাটা করতে পারবেন। রাতের নিয়ন আলোতে ব্যাংকক শহরটিকে মায়াবী শহর বলে মনে হবে। থাইল্যান্ডের এই শহরটি এই দেশের রাজধানী আর বিশ্বের একটি উন্নত শহর ও বটে। ব্যাংকক হলো বিশ্বের অন্যতম শীর্ষ পর্যটন কেন্দ্র। এই শহরটি পর্যটকদের জন্য স্বর্গ সেই জন্য পত্তেক বছর এখানে পর্যটকের সংখ্যা বেড়েই যাচ্ছে। ব্যাংককের চারিপাশে অনেক আকর্ষণীয় জায়গা আছে যা সত্যিই দেখার মতো। ব্যাংককের উত্তরে অবস্থিত আছে ননথাবুরি এবং পাথুম থানি এর মতো জায়গা, ওখানে অনেক আকর্ষণের মধ্যে 'কোহ ক্রেট' এবং লোটাস জাদুঘর অন্যতম। ব্যাংককে প্রচুর ঐতিহাসিক আকর্ষণ রয়েছে, তাদের মধ্যে সুন্দর আর্কিটেকচার এর মন্দির দেখতে পাবেন।
Bangkok
Bangkok / source: wikimedia.org

দেখেনিন ব্যাংকক-এ আপনি কোথায় কোথায় ঘুরতে যেতে পারবেন, তার সম্পূর্ণ লিস্ট

১. গ্রান্ড প্যালেস:
যায়নি যদি ব্যাংককে ঐতিহাসিক আকর্ষণ দেখতে চান, এটি হলো এর মধ্যে অন্যতম জায়গা। সুন্দর পরিকাঠামো ও এর সুন্দর আর্কিটেকচার আধুনিক যুগের রাজার প্রাসাদ লজ্জায় পড়ে যাবে। এই প্রাসাদটি ১৭৮২ সালে বানানো হয়েছিল পরের প্রজন্মদের জন্য। এখনো এই প্রাসাদটি কিছু কিছু অনুষ্ঠান এবং রাষ্ট্রপ্রধানের থাকার জন্য এই জায়গাটি ব্যবহার করা হয়। এই প্রাসাদ পরিদর্শনের জন্য বিনয়ের সাথে আপনাকে পোশাক পরিধান করতে হবে মানে, আপনাকে হাত এবং পা পুরোটাই কাপড়ে ঢাকতে হবে। 

অবস্থান: Na Phra Lan Road, Phra Borom Maha Ratchawang, Phra Nakhon
Grand palace
Grand palace / source: wikimedia.org


২. ওয়াট ফো(Wat Pho):
এটি গ্রান্ড পালসের দক্ষিণ সীমানায় অবস্থান করে। ওয়াট ফো আপনাদের প্রাসাদ দেখার সফরে একটি দুর্দান্ত সংযোজন হতে পারে, তাহলে আপনার পা কে আরো একটু হাঁটার জন্য প্রস্তুত করুন। এই মন্দিরটি বানিয়েছিলেন রাজা রামা। এই জায়গাটি  দীর্ঘ সময়ের জন্য রোগ নিরাময়ের জায়গা হিসাবে বিবেচিত হয়ে এসেছে। শতাব্দী আগে রাজা রামা তৃতীয় এখানে ফার্মেসি এবং প্রথম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত করেন, এবং এর জন্য তিনি বিশন বিখ্যাত ছিলেন। 

অবস্থান: Sanamchai Road, Grand Palace Subdistrict, Pranakorn District
Wat Pho temple Bangkok
Wat Pho / source: flickr.com


৩. ওয়াট অরুন(Wat Arun):
ওয়াট অরুন হলো একটি মন্দির যেটি আয়ুত্থায়া সময়কার, এই মন্দির কে রাজা রামা দ্বিতীয় এর সময়  রাজকীয় মন্দির হিসাবে গণ্য করা হতো। এই মন্দির কে এখানে চাকি বংশের সমবেত ফ্রাঁ বুদ্ধা লেওতলা নাভালাই বলা হয়। এই স্তুপ কে তখন কার যুগে সব থেকে সুন্দর স্তুপ এর আখ্যা দেওয়া  হয়। 

অবস্থান: 34 Arun Amarin road, wat arun, Bangkok Yai, Bangkok.
Wat Arun
Wat Arun / source: flickr.com


৪. ওয়াট ট্রাইমিট, গোল্ডেন বুদ্ধা মন্দির:
এই জায়গাটিকে বিশেষ করে তোলে এর নিছক ভাগ্যের জন্য ১৯৫০ সালে ইস্ট এশিয়াটিক কোম্পানি এই মন্দিরের আসে পাশের জমি গুলি কিনে নেই। বিক্রয়ের একটি কারণ ছিল এই বুদ্ধ মন্দিরের প্লাস্টারের মূর্তি কে অপসারণ করা, কিন্তু মূর্তিটিকে ওঠানোর জন্য যে ক্রেন ব্যবহার করা হয়েছিল সেটি ওই মূর্তির ভারবহন করতে পারিনি। ক্রেনের চেনটি ছিড়ে যাই এবং মূর্তি পরে যাই, তারা ওই মূর্তিটিকে ওখানেই ফেলে চলে যাই। এটি ছিল বৃষ্টির সময়, পরেরদিন সকালে কিছু সন্যাসী ওখান থেকে হেটে যাচ্ছিলো তারা দেখতে পাই প্লাস্টারের মূর্তির কিছু অংশ দিয়ে সোনালী রঙের আভা দেখা যাচ্ছে। ওই প্লাস্টারের আবরণ সরিয়ে ফেলা হয় এবং আবিষ্কার করা হয় ৩.৫ মাইটার উঁচু আর ৫.৫টনের সোনার মূর্তি। 
Wat Traimit
Wat Traimit / source: flickr.com


৫. ওয়াট সুথাৎ(Wat Suthat): 
ওয়াট সুথাৎ হলো ব্যাংকক এর অনেক মন্দির থেকে এটি পুরানো এবং সব থেকে সুন্দর একটি মন্দির। এই মন্দিরটির নির্মাণ হয়েছিল তিনটি রাজার হাত ধরে, এই মন্দির নির্মাণ শুরু করেছিলেন রাজা রামা প্রথম ১৭৮২ সালে এবং এনার পরে রাজা রামা দ্বিতীয় এবং এই মন্দিরটির নির্মাণ কাজ শেষ করেন রাজা রামা তৃতীয়। এর আর্কিটেকচার এর পাশাপাশি কিছু  আকর্ষণীয় ওয়াল পেইন্টিং আপনি দেখতে পাবেন।

অবস্থান: Bamrung muang Road, Sao Chingcha, phra Nakhon 
Wat Suthat
Wat Suthat / source: flickr.com


৬. জাদুঘর:
এই জাদুঘরটি থাইল্যান্ডের একমাত্র জাদুঘর ছিল ১৯৭০ সাল পর্যন্ত, এই জন্য এখানে কালেক্টিক অনেকটাই বেশি। এখানে আপনি থাই এর পাশাপাশি ইংলিশ ভাষায় শুনতে পাবেন এখানকার ইতিহাস। 
এর জন্য আপনি এই দেশের প্রাচীন এবং সমসাময়ীক ইতিহাসের কোনোটিই মিস করতে চাইবেন না। 

অবস্থান: Na Phra That Road, Bangkok 
National Museum bangkok
National Museum / source: flickr.com


৭. চাটুচাক মার্কেট(Chatuchak Market):
এটি হলো ব্যাংকক এবং পুরো বিশ্বের বৃহত্তম বাজার। এখানে আপনি অলংকার থেকে শুরু করে ধর্মীয় জিনিস, আপনার পোষ্য প্রাণীর (pet supplies) জন্য জিনিস, পেপার ল্যাম্প, আরো অনেক লোভনীয় স্ট্রিট ফুড পেয়ে যাবেন।  এই বাজারে ১৫০০০ দোকান অবস্থিত, এখানে আপনি যা ইচ্ছা আপনি তাই কিনতে পারেন অনেক কম টাকায়। 
Chatuchak Market
Chatuchak Market / source: wallpaperflare.com


এখানে আরো কিছু জায়গা আছে যেমন জায়ান্ট সুইং, জলের উপর ভাসমান বাজার যার নাম ডামনোয়েন সাদুয়াক ফ্লোটিং মার্কেট, খাওসান রোড, জিম থম্পসন হাউস, লুমপীনি পার্ক, টার্মিনাল ২১ আরো অনেক কিছু।  সবাই ভাবছেন যে আমি ব্যাংকক এর নাইট লাইফ নিয়ে কিছু বললাম না কেন? আমি ব্যাংকক এর নাইট লাইফ নিয়ে আর একটি আলাদা ব্লগ লিখবো। আমার অনুরোধ যে আমার ওই ব্লগটি অবস্যই পড়বেন। 

ভিসা

থাইল্যান্ড এর ভিসা করতে গেলে তেমন কিছু কাঠকুড়ো পুড়াতে হবে না এবং এটি আপনার বাজেটের মধ্যেই হয়ে যাবে।  ভিসার জন্য আপনাকে খরচ করতে হবে ২০০০ভাট  মানে ভারতীয় টাকার ৪০০০ টাকা মাত্র। 

ব্যাংকক পৌঁছানো অনেক বেশি সহজ 

বিদেশ যাত্রা যে এতো সস্তা হতে পারে থাইল্যান্ড না থাকলে হয়তো অনেকেই জানতে পারতো না, আপনি মাত্র ২ঘন্টা ৩০ মিনিটের মধ্যে চলে যেতে পারেন ব্যাংকক। কলকাতা থেকে আপনি বিমান পেয়ে যাবেন ব্যাংকক যাওয়ার জন্য। 



Post a Comment

0 Comments